Email-Marketing

ইমেইল মার্কেটিং দিয়েই হোক ফ্রিল্যান্সিং এর শুরু (প্রথম পর্ব)


”ইমেইল মার্কেটিং দিয়েই হোক ফ্রিল্যান্সিং এর শুরু” এই শিরোনামটা দেখেই হয়ত বুঝতে পারছেন যে আজ ইমেইল মার্কেটিং সম্পকে কিছু লিখতে বসছি। ঠিকই বুঝছেন ইমেইল মার্কেটিং এর মাধমে কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন তার উপরে 3 পর্বের ধারাবাহিক পোষ্টের প্রথম পর্ব এটি।

> ইমেইল মার্কেটিং কি? 

ইমেইল মার্কেটিং হচ্ছে অনলাইন মার্কেটিং এর একটি জনপ্রিয় শাখা। এটি এমন একটি  অনলাইন মার্কেটিং পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার পন্যের এবং সেবা সম্পর্কিত তথ্য সরাসরি সশ্বাব্য ক্রেতার কাছে প্রচার করা সম্ভব। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের ছোট বড় প্রায় সব  প্রতিষ্ঠান-ই এই পদ্ধতির মাধ্যমে তাদের আয় বৃদ্ধি করছে।

ইমেইল মার্কেটিং একটি পরিষংখ্যানে দেখা যায় ২০১১ সালে আমেরিকাতে ইমেইল মার্কেটিংয়ের জন্য ব্যয় করা হয় ১.৫১ বিলিয়ন ডলার। বর্তমানে ইমেইল মার্কেটিংয়ের পেছনে খরচ আরো বেড়েছে। এ খরচের পরিমাণ বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ২.৪৮ বিলিয়ন ডলার। আরেকটি তথ্য ইমেইল মার্কেটিংয়ের গুরুত্ব বুঝতে আপনাকে সহায়তা করবে। আর সেটি হচ্ছে অনলাইনে যত বেচাকেনা হয তার ২৪ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে। সুতরাং বুঝতেই পারছেন ইমেইল মার্কেটিংয়ের গুরুত্ব কতখানি।

এছাড়াও এফিলিয়েট মার্কেটিংয়ের ক্ষেত্রেও এটি বেশ কার্যকরী। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে বিভিন্ন এফিলিয়েট নেটওয়ার্ক থেকে এফিলিয়েশন প্রোডাক্ট সংগ্রহ করার মাধ্যমে অনেকেই বেশ ভালো অংকের অর্থ উপার্জন করছেন।

> ইমেইল মার্কেটিং কেন করা হয়?

আমরা সকলেই জানি যে, অনলাইনে বিভিন্ন কেনাবেচার সাইট রয়েছে। যেগুলি থেকে গ্রাহকগণ বিভিন্ন পণ্য কিনে থাকে। যেমন ‍amazon.com , ebay.com ইত্যাদি। কিন্তু সবাই তো আর প্রত্যেকদিনই এসকল সাইট ভিজিট করছে না। তো এসব সাইটে নতুন কোন প্রোডাক্ট আসলে যে ব্যক্তি ঐ সাইটে ভিজিট করছে না সে তো ঐ প্রোডাক্ট সম্পর্কে জানতে পারছে না। সুতরাং যদি সাইট কতৃপক্ষ ঐ ব্যক্তিটিকে তাদের প্রোডাক্ট সম্পর্কে না জানায় তাহলে তারা একজন সম্ভাব্য ক্রেতাকে হারাল। তাই অনেকটা বাধ্যতামূলক ভাবেই এসকল সাইটের মালিকদের প্রতিদিন ইমেইল পাঠাতে হয় তাদের সম্ভাব্য ক্রেতাদের ইনক্সে। আর ওই ক্রেতার যদি তার প্রোডাক্টটি পছন্দ হয় তাহলে সে এটি কেনার ব্যাপারে আগ্রহী হতে পারে অথবা কাউকে প্রোডাক্টটি সম্পর্কে জানাতে পারে। ফলে এই সকল সাইট থেকে প্রোডাক্ট বিক্রি হওয়ার সম্ভাব্যতা বেড়ে যায়। সুতরাং ইমেইল মার্কেটিংয়ের গুরুত্ব কতখানি সেটি এ উদাহরণ থেকেই পরিষ্কার হয়ে যাচ্ছে।

> আমারতো কোন পন্য বা কেনা-বেচার সাইট নেই তাহলে আমি কিভাবে আয় করবো?

হ্যা আপনার কোন পন্য বা ওয়েব সাইট না থাকলেও আপনি ইমেইল মার্কেটং শিখে আয় করতে পারবেন। কারন যেহেতু ছোট বড় সকল প্রতিষ্ঠানকেই ্ইমেইল মার্কেটিং করতে হয় তাই ইমেইল মার্কেটিং থেকে ভাল ফলাফল পাওয়ার জন্য তারা প্রফেশনাল এবং এক্সপার্ট লোকদের মাধমে ইমেইল মার্কেটিং এর বিভিন্ন কাজ করিয়ে নেয়। এতে ওই সকল প্রতিষ্ঠানের অর্থ এবং সময় দুই-ই বাঁচে। তাই আপনার পন্য না থাকলেও অন্য পতিষ্ঠানের কাজ করে দিয়ে ভাল পরিমাণ আয় করতে পারেন।

> আমি কাজ পাবো কোথায়?

আচ্ছা, আপনি কি কখনো Odesk.com (বর্তমান আপওয়ার্ক) , Fiverr.com, Elance.com, Freelancer.com এই সকল ওয়েব সাইটের নাম শুছেন? ধরি আপনি শুনেন নাই, তাহলে এবার শোনেন এগুলো হলো বিভিন্ন মার্কেটপ্লেসের ওয়েব সাইট যেখানে যাদের কাজ করানো দরকার (বায়ার) তারা আসে ভাল প্রফেশনাল মানের কাজ জানে এমন লোকদের খোঁজে। আর অন্য দিকে যারা কাজ জানে তারা যায় বায়ারের কাছ থেকে কাজ নিতে। অনেকটা আমাদের দেশের হাট-বাজারের মত।

তো, আপনি যদি ভাল মানের কাজ শিখতে পারেন তাহলে এই সকল মার্কেটপ্লেস থেকে আপনি কাজ পেতে পারেন। কারণ এসল মার্কেটপ্লেসে প্রচুর কাজ পাওয়া যায়। কিন্তু সেই তুলনায় এক্সপার্ট লোক এখনো কম। তাই আপনি যদি কাজের ব্যাপারে দক্ষ হন তাহলে আপনিও প্রচুর পরিমানে কাজ পেতে পারেন এবং ভাল পরিমান আয়ও করতে পারবেন।

> বুঝলাম, কিন্তু ইমেইল মার্কের্টিং এ কি ধরনের কাজ পাওয়া যায়? 

যদিও ইমেইল মার্কেটিং এর কাজগুলো ছোট এবং কম সময় সাপেক্ষ তাই এখানে বিভিন্ন ধরনের কাজ পাওয়া যায়। যেমন:

  1. ইমেইল ক্যাম্পেইন সেটআপ।
  2. ইমেইল অটোরেসপন্ডার সেটআপ।
  3. ইমেইল টেম্প্লেট ডিজাইন।
  4. অপট্ ইন ফরম ডিজাইন।
  5. স্কুইজ পেইজ ডিজাইন।
  6. ইমেইল লিস্ট বিল্ডিং ক্যাম্পেইন সেটআপ।
  7. বাল্ক ইমেইল সেন্ডিং।
  8. লিড ম্যাগনেট ক্যাম্পেইন  সেটআপ।
  9. ইমেইল লিস্ট ইন্টিগ্রেশন। ইত্যাদি

তবে সবচেয়ে যে কাজটি বেশি পাওয়া যায় তা হলো  ইমেইল ক্যাম্পেইন সেটআপ ও ইমেইল টেম্প্লেট ডিজাইন।

> সব-ই তো বুঝলাম, কিন্তু কাজ শিখবো কিভাবে? 

আরে ভাই সেটা বলার জন্যইতো এতো কিছু লিখলাম! কি ভাবছেন আমার কাছে আসতে বলবো শিখতে? আরে না। আগে আপনি বুঝে নেন কাজ শেখার জন্য আপনি প্রস্তুত কিনা। মানে কাজ শিখতে শুরু করতে আপনার যা যা লাগবে তা আছে কিনা। কি টাকার কথা ভাবছেন??

টাকার কথা ভাবার দরকার নেই কারন অলাইনে-ই ভাল মানের কাজ শেখার জন্য যা যা দরকার তার সবই আছে। কিন্তু নিচের জিনিসগুলো সব আছে নাকি আপনার?

  1. নিজের একটি কম্পিউটার।
  2. ভাল মানের ইন্টারনেট কানেকশন। ( 1mb speed হলে ভাল)
  3. মনের মধ্যে প্রচন্ড ইচ্ছা শক্তি।
  4. ধৈর্য ধারনের ক্ষমতা।
  5. নতুন জিনিস শেখার আগ্রহ।
  6. বন্ধু-বান্ধবীদের কিছুদিন ভুলে থাকার ক্ষমতা। (অপশনাল)
  7. ইংরেজী পড়ে ও শুনে বুঝতে পারা।

ভয় পাবেন না। উপরের গুনাবলি গুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে আর বসে সময় নষ্ট না করে কাজ শিখতে শুরু করেন। আর কাজ শেখার জন্য এর-ওর কাছে না গিয়ে বাসায় বসেই শুরু করেন। গুগলে সার্স দেন, ইউটিউবে সার্স দেন নির্দিষ্ট বিষয়ের নাম লিখে। আর যদি সেইটা না পারেন তাহলে কোন এক্সপার্ট লোকের কাছে বলেন যে আপনি কাজ শিখতে আগ্রহী কিন্তু একটু গাইড লাইন দরকার। আর তাতে যদি আত্ম সম্মানে আঘাত লাগে তাহলে কোন ট্রেনিং সেন্টারে যান। আর সেটাও যদি না পারেন তাহলে আমার পরের লেখা গুলোর জন্য একটু অপেক্ষা করেন আর আইটি কোচ বিডি এর ফেসবুক পেজের লাইক বাটনে একটা গুতা মেরে খিচ খাইয়া থাকেন। পরের টিউটোরিয়ল গুলো রেডি হলে আমরাই আপনাকে জানাব।

আমাদের ফেসবুক পেজ। https://www.facebook.com/itcoachbd/

আমাদের ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/itcoachbd/

ও…ভাল কথা: আগামী 22/04/16 তারিখ রাত 10 টায় আমরা ইমেইল মার্কেটিং এর উপর রএকটি ফ্রি ট্রেনিং এর আয়োজন করেছি। এটি সম্পূর্ণ অনলাইন ভিত্তিক লাইভ ট্রেনিং তাই ঘরে বসেই আপনি এতে অংশ নিতে পারবেন। টেনিং টি সম্পূর্ণ ফ্রি কোন টাকা পয়সার ঝামেলা নেই। ট্রেনিং এর বিস্তারিত জানতে এখানে যান। http://www.itcoachbd.com/free-live-training/

মেহেরবানি করে সবটুকু পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।


About সমীর চন্দ্র হালদার

সমীর চন্দ্র হালদার
ইমেইল মার্কেটিং এর মাধ্যেমে ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার শুরু করা সমীর চন্দ্র হালদার বর্তমানে কাজ করছেন অনলাইন মার্কেটিং এর বেশ কয়েকটি শাখায়। নিজের দক্ষতা বাড়তে ট্রেনিং করেছেন নামকরা অনলাইন মার্কেটার Alex Jeffreys এর কাছে। বর্তমানে Upwork ও Fiverr এ ক্লায়েন্টের কাজ করার পাশাপাশি JvZoo এবং WarriorPlus এ রয়েছে নিজের প্রডাক্ট। এছাড়াও নিয়মিত কাজ করছেন Orville Robertson, Firas Alameh, Keith Burgess এবং Kevin Myles এর মত বড় বড় অনলাইন মার্কেটারদের প্রজেক্টে।

Check Also

freelancing-career

লাইভ ওয়েবিনার|ফ্রিল্যান্সিং সম্পর্কিত প্রশ্নোত্তর ও গাইডলাইন

বাংলা নববর্ষের শুভেচ্ছা উপহার হিসেবে ”আইটি কোচ বিডির” পক্ষ থেকে একটি লাইভ ওযেবিনারের আয়োজন করা …