startaffiliatemarketing

এফিলিয়েট মার্কেটিং করতে জানতে হবে যে সকল বিষয়


এফিলিয়েট মার্কেটিং হলো ইন্টারনেট মার্কেটিং এর একটি জনপ্রিয় শাখা। এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আপনি অন্য একটি প্রতিষ্ঠানের পন্যের মার্কেটিং করবেন আর আপনার বিক্রয়ের উপর একটি নির্দিষ্ট হারে কমিশন পাবেন। এই কমিশনের হার পন্য ভেদে ভিন্ন হয়ে থাকে।

তাহলে প্রশ্ন হচ্ছে এফিলিয়েট মার্কেটিং থেকে কি পরিমান আয় করা সম্ভব?

আসুন তা দেখেনেই অ্যাফিলিয়েট সামিট এর রিপোর্ট থেকে।

অ্যাফিলিয়েট সামিট নামে একটি প্রতিষ্ঠান রয়েছে যাঁরা অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের উন্নয়নে দীর্ঘদিন কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটির তথ্যমতে, অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবসাটি প্রচার লাভ করেছে ১৯৯৬ সাল থেকে। সেই থেকে আজ পর্যন্ত অ্যাফিলিয়েট মার্কেটিং ব্যবসায়ের পরিধি বেড়েছে আকাশ চুম্বি। প্রতিষ্ঠানটির একটি সার্ভের তথ্যানুযায়ী, পৃথিবীর মোট অ্যাফিলিয়েট মার্কেটারদের মোট ৩৮ শতাংশ মার্কেটার প্রতি বছর অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে একেক জন ৫ হাজার ডলারের মত আয় করে। ১১.৪ শতাংশ মার্কেটার আয় করেন ৫ হাজার থেকে ১০ হাজার ডলার, ৫.১ শতাংশ মার্কেটার বছরে ১০ হাজার থেকে ২৪ হাজার ডলার, ৬.৩ শতাংশ মার্কেটার ২৫ হাজার থেকে ৪৯ হাজার ৯৯৯ ডলার, ৭.৬ শতাংশ মার্কেটার ৫০ হাজার থেকে ৯৯ হাজার ডলার, ১০.১ শতাংশ মার্কেটার ১ লাখ থেকে ১ লাখ ৯৯ হাজার ডলার, ২.৫ শতাংশ মার্কেটার ২ লাখ থেকে ২ লাখ ৯৯ হাজার ডলার, ১.৩ শতাংশ মার্কেটার ৩ লাখ থেকে ৩ লাখ ৯৯ হাজার ডলার এবং ৫ শতাংশ ৫ লাখ ডলারের বেশি আয় করে থাকেন। আর ১২.৬ শতাংশ মার্কেটার তাঁদের আয়ের পরিমান উল্লেখ করেনি।

এফিলিয়েট মার্কেটিং করতে হলে যে সকল বিষয় জানা খুবই জরুরী:

• অ্যাফিলিয়েট মার্কেটিং কি, কেন এবং কিভাবে কাজ করে?
• অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য মাইন্ড সেট।
• এফিলিয়েটের জন্য উপযুক্ত মার্কেটপ্লেস নির্বাচন।
• এফিলিয়েট মার্কেটপ্লেস সম্পর্কে বিস্তারিত ধারনা। (JvZoo, Warrior Plus, ClickSure, ClickBank, Amazon ইত্যাদি)
• কিভাবে অ্যাফিলিয়েটের জন্য আবেদন করবেন।
• আবেদনের পূর্বে যে সকল বিষয় খেয়াল রাখতে হবে।
• অ্যাফিলিয়েট মার্কেটিং বেষ্ট প্র্যাকটিস।
• অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে যে সকল টুলস্ দরকার।
• লিষ্ট বিল্ডিং ফানেল/অপট্ইন ফানেল কি এবং কেন?
• কিভাবে অপট্ইন ফানেল সেট করবেন?
• স্কুইজ পেইজ কি এবং কেন দরকার।
• স্কুইজ পেইজ ডিজাইন ও অটোরেসপন্ডার ইন্টিগ্রেশন।
• সেলস ফানেল কি, কেন এবং এটি কিভাবে কাজ করে।
• একটি সেলস ফানেল সেট করতে কি কি লাগে?
• কিভাবে একটি সফল সেলস ফানেল সেট করা যায়?
• অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য ইমেইল ক্যাম্পেইন।
• ইমেইল অটোমেশন সেটআপ।
• ট্রাফিক ম্যাথড ফ্রি।
• ট্রাফিক ম্যাথড পেইড।
• পেমেন্ট সিস্টেম।

ওরে বাবা! এত লম্বা লিষ্ট? আর এগুলো শিখব কিভাবে?

screenshot_505

ভয় পাবার কিছু নেই, কারণ নিন্মোক্ত জিনিসগুলো থাকলে আপনি খুব সহজেই সবকিছু শিখে নিতে পারেন। একবার  মিলিয়ে নিনতো আপনার নিচের জিনিসগুলো আছে কিনা?

  1. কাজ শেখার প্রবল আগ্রহ
  2. লক্ষ্যে অটল থাকার মত মনবল
  3. আমি সঠিক সিদ্ধান্ত নিয়েছি এই আত্মবিশ্বাস
  4. একটি কম্পিউটার
  5. ইন্টারনেট সংযোগ
  6. একটানা দীর্ঘ সময় কাজ করার মানুসিকতা
  7. বাংলা/ ইংরেজি টিউটোরিয়াল পড়া অথবা ভিডিও দেখা এবং বুঝতে পারার ক্ষমতা (প্রথমে মোটামুটি বুঝলেই চলবে)
  8. কোন কিছু গুগল থেকে সার্স করে বের করার দক্ষতা
  9. কোন বিষয় সহজে বুঝতে পারা

উপরের বিষয় গুলো যদি আপনার সাথে মিলে যায় তাহলে আপনি এফিলিয়েট মার্কেটিংশেখা শুরু করতে পারেন। সেক্ষেত্রে আপনি-ই হবেন আপনার শিক্ষক আর অন্যান্য সবকিছু আপনার সাহায্যকারী। তবে এভাবে শিখতে একটু সময় লাগবে। কিন্তু আপনার শিক্ষার ভিত হবে মজবুত তাতে সন্দেহ নেই।

যদি তুলনামুলক কম  সময়ে শিখতে চান তাহলে এফিলিয়েট মার্কেটিং বিষয়ে এক্সপার্ট এমন কারো সাহায্য নিতে পারেন অথবা মানসম্মত কোন ট্রেনিং সেন্টারের দারস্থ হতে পারেন। তবে সেক্ষেত্রে মনে রাখবেন বিজ্ঞাপনের চাকচিক্য কিংবা মনভোলানো কথা শুনে াসদ্ধান্ত নিবেন। আর ট্রেনিং সেন্টারে ভর্তির আগে অবশ্যই কোর্স সিলেবাস ভালকরে দেখে নিবেন।

নিচের লিন্ক থেকে ”আইটি কোচ বিডি”এর কোর্স সমুহ এবং সিলেবাস দেখে নিতে পারেন। এখানে ক্লিক করুন ।

তবে মজার ব্যপার হচ্ছে আইটি কোচ বিডি থেকে আপনি এফিলিয়েট মাকেটিং  ট্রেনিং করার পর এফিলিয়েট হিসেবে কাজ করার পাশাপাশি চাইলে মার্কেটপ্লেসেও কাজ করতে পারবেন। কারন আইটি কোচ বিডির এফিলিয়েট মার্কেটিং কোর্সের সাথে মার্কেটপ্লেসে কাজ করাও শেখানো হয়।  এবং ক্লাইন্ট কমুনিকেশনও সেখানো হয় এই কোর্সের সাথে। একবোরে সানায় সোহাগা! তাই না? 

blog-logo

আইটি কোচ বিডি” এফিলিয়েট মার্কেটিং এর কোর্সের সাথে প্রয়োজনীয় সকল টুলস যেমন: ডোমেইন, হোষ্টিং, ল্যান্ডিং পেজ বিল্ডার, সেলস ফানেল ক্রিয়েটর, ইমেইল অটোরেসপন্ডার ইত্যাদি সম্পূর্ণ  ফ্রি দিচ্ছে। যেহেতু ভাল ভাবে এফিলিয়েট মার্কে টিং শুরু করতে কিছু পেইড টুলস ব্রবহার করতে হয় তাইিআইটি কো বিডি তে কোর্স করলে এগুরো আর কিনতে হবে না। কারন সফল ভাবে কোর্স সম্পন্নকারীদের জন্য এগুলো সম্পূর্ন ফ্রি…।

আপনি চাইলে কল করে বিস্তারিত যেনে নিতে পারেন। মোবাইল নংঃ 01677-269754

— আপনাকে ধন্যবাদ।


About সমীর চন্দ্র হালদার

সমীর চন্দ্র হালদার
ইমেইল মার্কেটিং এর মাধ্যেমে ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার শুরু করা সমীর চন্দ্র হালদার বর্তমানে কাজ করছেন অনলাইন মার্কেটিং এর বেশ কয়েকটি শাখায়। নিজের দক্ষতা বাড়তে ট্রেনিং করেছেন নামকরা অনলাইন মার্কেটার Alex Jeffreys এর কাছে। বর্তমানে Upwork ও Fiverr এ ক্লায়েন্টের কাজ করার পাশাপাশি JvZoo এবং WarriorPlus এ রয়েছে নিজের প্রডাক্ট। এছাড়াও নিয়মিত কাজ করছেন Orville Robertson, Firas Alameh, Keith Burgess এবং Kevin Myles এর মত বড় বড় অনলাইন মার্কেটারদের প্রজেক্টে।

Check Also

Email-Marketing

ইমেইল মার্কেটিং দিয়েই হোক ফ্রিল্যান্সিং এর শুরু (প্রথম পর্ব)

”ইমেইল মার্কেটিং দিয়েই হোক ফ্রিল্যান্সিং এর শুরু” এই শিরোনামটা দেখেই হয়ত বুঝতে পারছেন যে আজ …